সেই মেয়েটার গল্প
3524
2
2
|   Apr 20, 2017
সেই মেয়েটার গল্প

একটা মেয়ে। দেখতে যেমন সে সাধারণ, জীবনটাও তেমনই। বলার মতো গুণও তেমন নেই। মুখচোরা সে মেয়ের বন্ধু বলতে শুধু মা। 

ক্লাসে বসে কেবলই সে মেয়ের মন চলে যায় ওই দুরে, জানালার বাইরে। নীল আকাশটা হাতছানি দিয়ে ডাকে। নারকেল গাছের পাতাগুলো দুলে দুলে বলে, "কইরে বল কি খবর?" উত্তর আসে, "এই তো"। দুজনের কথা সে একাই বলে চলে। তার জগতে সে-ই সব। সে-ই রাজা, সে-ই রাণী। 

আপনমনে কত কি যে ভেবে চলে সে! সাদা সাদা মেঘ তার কল্পনায় হয়ে যায় ভালুক কিংবা কুকুরছানা। রোদ্দুর গায়ে মেখে আকাশটা যখন আরও সোনালি হয়ে যায়, তখন মেয়েটার মন কেমন করে। ঐ দুর আকাশে গোল হয়ে উড়তে থাকা চিলের দিকে তাকিয়ে থাকতে থাকতে কোথায় যে সে হারিয়ে যায়।!

"এই মেয়ে কি ভাবছ? লেখোনি কেন?" সম্বিত ফেরে দিদিমণির ডাকে। পাওনা হয় বকুনি। 

পড়াশোনায় সে খারাপ নয়। তবে বলার মতো আহামরী রেজাল্টও কখনো হয়নি। মা বলে কেবল অন্যমনস্কতার জন্যই কোনদিন তা আর হয় না। 

ক্লাসে বন্ধু বলতে কেউ নেই। কেউ ডাকে না খেলতে। তার ইচ্ছে হয় সেও কানামাছি খেলে, কুমিরডাঙা খেলে। কিন্তু কেউ কোনোদিন ডাকেনা। ও মেয়ে যে সেধে সেধে কথা বলতে পারে না। 

ওই মেয়ে শুধু পারে দুর ঐ আকাশের দিকে দুচোখ মেলে বসে থাকতে। ঘন বরষায় জানালার পাশে বসে বেলা বয়ে যায় তার। কেমন অঝোরধারে বৃষ্টি পরে চলেছে। গাছের পাতায় নাচন লাগিয়েছে বৃষ্টির ফোঁটারা। মা ডেকে সাড়া পায় না। পাশে রাখা খাবার জুড়িয়ে যায়। 

এমনি একদিনে মেয়েটা আরেকটা বন্ধুর সন্ধান পায়। না, মানুষ সে নয়। তবে মানুষের চেয়ে ঢের ভালো। তার পাতায় পাতায় কতো কতো কথা, কতো গল্প। কতো কান্না-হাসি দোলানো, মায়া মাখানো।

বই নিয়ে মেয়ের বেলা কেটে যায়। সময় বয়ে যায়। বইয়ের জগতে তার অবাধ আনাগোনা। সে জগতের একদম অন্দরে চলে যায় সেই মেয়ে, এগলি সেগলি ঘুরে বেড়ায়, মিশে যায় পরতে পরতে। পড়া শেষেও সে শব্দের জগত তার রন্ধ্রে রন্ধ্রে বয়ে যেতে থাকে। মেয়ে জগতছাড়া হয়। 

"কিগো বউমা, এতো অন্যমনে কি ভাবছ? দুধটা যে ধরে গেল। গন্ধও কি পাওনা বাপু!?"

জগতে ফেরে সে মেয়ে। ফিরতে হয়। যে জগতে তাকে বোঝার কেউ নেই। জানার কেউ নেই। যেখানে জানালার বাইরে চেয়ে দেখার ফুরসত কেউ দেয়না। আর বই? সে বিলাসিতা গায়ে মাখবার সময় কই তার? 

শুধু আজও গাছের পাতা, নীল আকাশ গায়ে পরে জানতে চায়, "কইরে কি খবর বল?" মেয়ে উত্তর করে, "বেশ তো"।

Read More

This article was posted in the below categories. Follow them to read similar posts.
LEAVE A COMMENT
Enter Your Email Address to Receive our Most Popular Blog of the Day