একটি মেয়ের গল্প : ৪ : ধারাবাহিক উপন্যাস
2722
|   Jul 19, 2017
একটি মেয়ের গল্প : ৪ : ধারাবাহিক উপন্যাস

রিয়া একছুটে গিয়ে তৈরি করে আনে শরবৎ, নিখিল আদর করে বলে, রিয়া স্পেশাল। “ আজ কি অল্প ঘুমুলে?” শরবৎ খেতে খেতেই প্রশ্ন করে নিখিল, সোফায় গুটিয়ে রাখা কাপড় গুলো ভাঁজ করতে করতে উত্তর দেয় রিয়া, “ না গো, ব্যস, খাওয়া দাওয়া সেরে, তোমার ডাইরি নিয়ে সেই যে বসে পড়লাম আর সময়ের কোন খেয়ালই নেই” । “না, এটা ঠিক হোল না’ নিখিল এর মুখ ভার, “ না ঘুমালে ওর ক্ষতি হবে তো”। দুষ্টুমি মাখিয়ে রিয়া উত্তর দেয়, “আহা, কার ক্ষতি গো”, নিখিল  লজ্জা পায়, গ্লাসটা ঝাঁ চকচকে টেবিলে রেখে বলে, “চানটা সেরে আসি”,  রিয়া বারবার খুনসুটি করে খুব মজা পায়। সন্ধ্যা ঘনিয়ে আসছে, রিয়া  তার ছোট্ট লাউ গাছে জল ছিটিয়ে দেয়, যে মাসে তার সন্তান সম্ভাবনা প্রকাশ পায়, সেই সময়টাতেই ব্যালকনি তে রাখা টবে বীজ ফুটে নিজে নিজেই জন্ম  নেয় একটা লাউ গাছ। গাছটাকে তখন থেকেই সে খুব ভালবাসে, তার আদরে যত্নে ধরা দেয় মাতৃত্বের গভীরতা। ছোট্ট লাউ গাছটা যেন তারই সন্তানের প্রতিনিধি।

নিখিল চানের ঘর থেকে বেরিয়ে এসে দেখে, রিয়া গল্প করছে লাউ গাছের সাথে, বেশ হাসি পায় তার, তাকে দেখতে পেয়ে কিছুটা অপ্রস্তুত ভাব ধরা দেয় রিয়ায় চেহারায়, তাড়াতাড়ি ফিরে এসে বলে “ চল খেতে বসবে”। নিখিল খেতে বসে সারাদিনের গল্প করে যায়। রিয়া ও বলতে থাকে, তার ভেতরে বাইরে, অন্তরে অন্তরে যে ছোট্ট পাখী হাল্কা দোলা দিতে আরম্ভ করেছে তারই গল্প।    

আজকাল রিয়া সন্ধ্যা বন্দনায় অনেক সময় কাটায়। অনেকের মুখে শুনেছে সে,  এই সময় যা ভাববে, সন্তানের মনেও চলবে ঠিক তাই। তুলসী তলায় ধুপ ধুনো দেখিয়ে, অল্পক্ষণের জন্যে বিছানায় গা এলিয়ে দেয় রিয়া। নিখিল  তার শিয়রের ঠিক পাশে বসে  গীটারে গান শোনায়।   

“কেমন আছে তোমার সেই ছোট্ট গাছ” জানতে চায় নিখিল, রিয়া হাসে, উৎসাহের সুরে বলে “ নাম রেখেছি মানিক, খুব ভালো আছে, অনেক গুলো নতুন পাতা দিয়েছে গো”। “হো হো করে হেসে উঠে নিখিল “ লাউ গাছের আবার নাম? তাও মানিক” রিয়া চুপ করে যায়, চোখে আবাছা জল অভিমানের, বুঝতে পেরে  হাসি থামায় নিখিল, চোখে চোখ হাতে হাত কানে কানে বলে “ তুমি আমার মানিক”, রিয়া লাজে রাঙা কনে বউ, ভেতরের নতুন প্রাণে আলতো ঢেউ খেলে যায়।   

 

Read More

This article was posted in the below categories. Follow them to read similar posts.
LEAVE A COMMENT
Enter Your Email Address to Receive our Most Popular Blog of the Day