আমার মনসিজ্ রা
12076
9
1
|   Jun 28, 2017
আমার মনসিজ্ রা

 

"কলকাতায় কোথায় থাকেন?

ওহ! আমার ছোড়দিরা-ও VIP তে থাকে, বাগুইহাটি..."

একথা, ওকথার পর আমি যে প্রশ্নের অপেক্ষায় ছিলাম, সেটা জিজ্ঞেস করলেন ভদ্রমহিলা, ট্রেনে অচেনা, অজানা সহযাত্রী কে ব্যক্তিগত প্রশ্ন করা টা কোন ভদ্রতা, সেটা আমার জানা নেই অবশ্য!..

গত চোদ্দ বছর ধরে আমি এই প্রশ্ন শোনার অভিজ্ঞতা থেকে বুঝতে পারি কখন আসছে এই প্রশ্ন। যাই হোক, উনি জিজ্ঞেস করলেন, "ছেলে-মেয়ে কজন আপনার?"আমি বললাম গুনে নি দাঁড়ান। মহিলাটির হাঁ করা মুখের দিকে তাকাতে, তাকাতে একটা অদ্ভুত আনন্দ হচ্ছিল। আঙ্গুলের করে গুনে বললাম পাঁচটা। ফ্যালফ্যাল করে তাকিয়ে থেকে মহিলা টি বললেন, "ঠিক বুঝলাম না।"আমি বললাম পাঁচটা ছেলে মেয়ে, এই 3.5 মাস আগে একটা মেয়ে হয়েছে, এক সপ্তাহ পরে ওর অন্নপ্রাশন তাই বাড়ি যাচ্ছি। এরই মধ্যে কাকতলীয় ভাবে আমার বড় মেয়ে পাঁচ বছরের গিনির ফোন...."বম্মা, কি করছো? কবে আসবে??"ওর প্রশ্নের জবাব আর সঙ্গে আহ্লাদী, আহ্লাদী কথা বলছি আর মনে মনে বেশ বুঝতে পারছি ওদিকের সীটের ব্লাড প্রেসার বেড়ে দুশো তে পৌঁছচ্ছে। মহিলার মুখ দেখে বড্ড মায়া হচ্ছিল এবার, কিন্তু হঠাৎ কী ভেবে হেঁয়ালি টা আর ভাঙলাম না।

বাচ্চাকাচ্চা বিহীন কোনো বিবাহিত মহিলা ও পুরুষ দেখলে কি এধরণের প্রশ্ন বা যেকোনো ব্যক্তিগত প্রশ্ন করা টা শোভনীয়!?? এ কোন ভদ্রতা? এ কোন শিক্ষা?আমার নিজস্ব অভিজ্ঞতায় দেখেছি যে সাধারণত বাচ্চাকাচ্চা সম্বন্ধীয় প্রশ্নগুলো মেয়েদেরই করা হয়ে থাকে তবে প্রশ্ন টা যে শুধু মহিলারাই করেন তা নয় কিন্তু....অনেক পরিচিত, অপরিচিত পুরুষ মানুষ ও একই প্রশ্ন করেন। প্রশ্নের উত্তর শুনে অনেকেই কথা না বাড়িয়ে চুপ করে যান, আবার অনেকে দ্বিগুন উৎসাহে অনধিকার চর্চা চালিয়ে যান, কার মাসির পিসির ছেলেরবউ এর কোন ডক্টর এর ওষুধে , পীর এর কবচে বাচ্চা হয়েছে থেকে শুরু করে সরোগেসি, দত্তক সব পরামর্শ একে, একে ধেয়ে আসে এবং অবশ্যই এই সবই বিনামূল্যের পরামর্শ।

আমাদের দেশে অনধিকারচর্চা করাটা প্রায় সহজাত প্রবৃত্তি হিসেবেই স্বীকৃত।

সন্তান না হলে কষ্ট হয় বইকি, কিন্তু সন্তান যে শুধু জন্ম দিলেই হয় তা'তো নয়। মন থেকেও সন্তান হয়। অনেকের মত ওই মহিলার কাছেও হেঁয়ালি টা ভাঙ্গাই নি কারণ অনেকের মত উনিও বুঝবেন না আমার কথা।আপনারা বুঝবেন, তাই বলছি। আমার দু'টো ছেলে- সাই আর শিভম, তিন টে মেয়ে- মিলি, গিনি, মোমো। এরা সব আমার মানসজাত সন্তান, আমার বোনপো, বোনঝি, দেওরঝি। আমি ওদের মাম, বম্মা, মওসি, নান্নু।

সদ্গুরু জগ্গি বাসুদেব এর একটা কথা সবসময় মনে থাকে আমার, "Motherhood is not about reproduction, its about inclusion."

আশীর্বাদ করবেন আমার বাচ্চাগুলো যেনো ভালো মানুষ হয়।

 

 

Read More

This article was posted in the below categories. Follow them to read similar posts.
LEAVE A COMMENT
Enter Your Email Address to Receive our Most Popular Blog of the Day